Pages

Sunday, January 1, 2012

মীন রাশি


মীন রাশির আদ্যক্ষর : দ , দী , দু , থ , জ্ঞ , দে , দো , চা , চী ।
২০১২ সাল কেমন যাবে?
কখন আপনার অর্থ আসবে?

১। লগ্নের পঞ্চমে শুক্র বক্রী না হয়ে অবস্থান করলে এবং একাদশে শনি থাকলে, অর্থচিন্তা আপনার থাকবে না। ২। এখন আপনার কি দশা আছে দেখুন। দ্বিতীয়, চতুর্থ, পঞ্চম, নবম ও একাদশপতির দশাতে অর্থ হাতে আসে। তবে কথা হলো উপরোক্ত যে কোন পতির দশাই চলুক, রাশিচক্রে সেই গ্রহটি শুভ থাকার দরকার। তাছাড়া দশাধিপতি থেকে অন্তর্দশাপতি দ্বাদশে যদি থাকে, তাহলে অশুভ। ৩। ব্যবসাদারদের অষ্টমপতির দশায় বা অন্তর্দশায় আর্থিক অবস্থা শুভ ফল দেবে। ৪। সপ্তমপতির মহাদশা কালে যদি সপ্তম, অষ্টম, দশম, একাদশ, পঞ্চম বা তৃতীয়পতির অন্তর্দশা হয়, তাহলে ব্যবসায় খুব লাভ হবে। ৫। ষষ্ঠপতির দশায় শ্রমিকগণ বেশী উপার্জনে সক্ষম হতে পারেন। ৬। দ্বিতীয়, চতুর্থ, পঞ্চম, অষ্টম, নবম ও একাদশপতি গোচরে ভ্রমন সময়ে নিজেদের স্বক্ষেত্রে বা একে অপরের ক্ষেত্রে অথবা কোনও কোনও ক্ষেত্রে (ষষ্ঠ, অষ্টম ও দ্বাদশ ছাড়া) অপরের সঙ্গে মিলিত হলে, প্রচুর অর্থ হাতে আসবে। ৭। বৃহস্পতি ও শনির অবস্থানের জন্য যখন সিংহাসন যোগ হবে, তখন প্রচুর অর্থ হাতে আসতে পারে। ৮। দ্বিতীয়পতি যদি দশমে গোচরে চলে আসে ও সেই সময় যদি বৃহস্পতি বা শনি দশম স্থানে থাকে, প্রচুর অর্থ হাতে আসবে। ৯। দশমপতি যে সময়ে ধনস্থানে আসে, বৃহ্সপতি সেইসময় ধনস্থানে থাকলে প্রচুর অর্থ উপার্জন হবে। তবে ধনুলগ্নের পক্ষে এইরকম আয়-উপার্জন সম্ভব হবে না।
২০১২ মীন রাশির বার্ষিক ভবিষ্যৎ ফল
স্বাস্থ্য: বর্ত্তমান বছরে আপনার শরীর ভালোই থাকবে। তবে আহারের প্রতি সংযম না থাকলে ব্লাড সুগার, পেটের রোগ প্রভৃতি সমস্যা দেখা দিতে পারে। ধুলো-বালি বা বিষাক্ত ধোয়ায় সংস্পর্শে থাকলে গলা বা ফুসফুসের রোগে আক্রান্ত হতে পারেন। শনি আপনার পাপকারক গ্রহ। উনি কুপিত হলে দেহে আঘাত লাগার সম্ভাবনা আছে। সতর্কতার সাথে চলাফেরা করবেন।

পারিবারিক ক্ষেত্র: ভাই-বোনদের আপনি অত্যন্ত স্নেহ করবেন। তবে তাদের কোন অন্যায়কে আপনি প্রশ্রয় দেবেন না বরঞ্চ তাদের প্রতি কঠোর মনোভাব পোষণ করবেন। তারা কিন্তু আপনাকে সমীহ করেই চলবে। পিতা-মাতার প্রতি আপনার দায়িত্ব ও কর্তব্যবোধ মতবিরোধ দেখা দেবে। স্ত্রীর সহযোগিতা ও সহানুভূতি আপনি সব সময় পেলেও আপনার দ্বিধাগ্রস্তভাব দাম্পত্যজীবনে অন্তরায় হয়ে দাড়াতে পারে। সন্তানরা আপনার অবাধ্য না হলেও কয়েকটি ক্ষেত্রে তাদের সঙ্গে আপনার মতের মিল না হওয়ায় তাদের ব্যবহারে দুঃখ পেতে পারেন।

শিক্ষা: বর্ত্তমান বছরে আপনার শিক্ষাভাব শুভ। ক্ষেত্রবিশেষে উচ্চ-শিক্ষার্থে বিদেশেও যেতে পারেন। তাছাড়া বিভিন্ন শাস্ত্রে আপনার আগ্রহ থাকার ফলে প্রভূত জ্ঞান সঞ্চয় করতে পারবেন। তবে, সন্তানদের শিক্ষায় অমনোযোগিতার ভাব দেখা দেবে। এ ব্যাপারে সজাগ দৃষ্টি দেবেন।

ব্যবসা: বৃহস্পতির শুভকারকতার থাকলে বর্তমান বছরে বিভিন্ন দিক থেকে আপনি উপার্জন করতে পারবেন। চাকরী বা ব্যবসাতে প্রভূত উপার্জন করবেন। চাকরীতে দ্রুত উচ্চপদে প্রতিষ্ঠিত হতে পারেন। শিক্ষকতায় ও অধ্যাপনায় সুনাম ও অর্থলাভ হবে। আইন, জনসংযোগ, প্রশাসনিক প্রভৃতি দপ্তরে সুনামের সঙ্গে কাজ করবেন। কুটির শিল্প, হস্তশিল্প, প্রকাশনা, আইন প্রভৃতি ব্যবসায় প্রতিষ্ঠিত হয়ে ভালোই উপার্জন করবেন। রাজযোগ হবে। এরফলে যে কোন কাজে আপনি প্রভৃত সাফল্য ও অর্থলাভ করবেন। মিতব্যয়ী হতে পারলে এবছর সঞ্চয় করবেন।

ভ্রমণ: বর্ত্তমান বছরে আপনি কাছে বা দূরে ভ্রমণে করবেন। তবে ভ্রমণকালীন অবস্থায় অসুস্থ্য হয়ে পড়ার সম্ভাবনা আছে। সতর্কভাবে চলাফেরা করবেন।
মীন রাশির ২০১২ সালের দৈনন্দিন ফলাফল
জানুয়ারী – ২০১২ (৩১ দিন)

১-২-৩: আয়কর, শিক্ষক ও বীমা দপ্তরে নিযুক্ত ব্যক্তিদের পদোন্নতির যোগ আছে। আপনার ব্যবহারে অনেকেই আপনার প্রতি আকৃষ্ট হবে। এবং তাদের দ্বারা উপকৃত হবেন।

৪-৫-৬: উচ্চ-শিক্ষার্থে বিদেশ যাবার সুযোগ আসতে পারে। ধনপতি মঙ্গলের শুভকারকতায় ব্যবসায়ে উন্নতি হবে। গৃহে আত্মীয় সমাগমে আনন্দিত হবেন।

৭-৮-৯: সরকারী চাকরীতে দায়িত্বপূর্ণ কাজ সুষ্ঠভাবে পালন করে সুনাম পাবেন। সামাজিক যশ ও প্রতিপত্তি বৃদ্ধি পাবে। আয় উপার্জন ভালো হলেও সঞ্চয় হবে না।

১০-১১-১২: কোন শুভ সংবাদে উৎসাহ বৃদ্ধি পাবে। ব্যবসায় নতুন কোন সুযোগ পেতে পারেন। পারিবারিক কোন সমস্যা দেখা দিতে পারে। কোন প্রতিযোগিতায় সাফল্য ও পুরস্কার লাভ।

১৩-১৪-১৫: বেকারদের চাকরীর সুযোগ আসতে পারে। অংশীদারী ব্যবসায় আপনার প্রভাব বৃদ্ধি পাবে। তবে কোন ব্যাপারে অনুতপ্ত হতে পারেন।

১৬-১৭-১৮: বেসরকারী চাকরীতে দায়িত্ব ও পদমর্য্যাদা বৃদ্ধি। পারিবারিক শান্তি বজায় থাকলেও শত্রু বৃদ্ধি ঘট বে। কাজকর্মের চাপ থাকলেও আশানুরূপ অর্থ পাবেন না।

১৯-২০-২১: মনের কোন আশা পূরণ করতে পারেন। রাজনীতিতে প্রতিপত্তি লাভ হবে। সংযমহীনতায় কাজকর্মে ক্ষতি হতে পারে। প্রেমেরক্ষেত্রে আনন্দ পাবেন।

২২-২৩-২৪: কাজকর্মের চাপ থাকলেও কার্য্যে অনীহা দেখা দেবে। আইনজ্ঞ ও চিকিৎসকদের শুভ সময়। অনেক সুযোগ এলেও সব মনোমত হবে না। শিরঃপীড়ায় কষ্ট পাবেন।

২৫-২৬-২৭: ব্যবসাক্ষেত্র শুভ হলেও নতুন অর্থ বিনিয়োগ লাভ হবে না। পাওনা অর্থ কিছু আদায় হবার ফলে আর্থিক চিন্তা কিছু কমবে। তীর্থ ভ্রমণের সুযোগ আসবে।

২৮-২৯: গৃহ নির্মানকে কেন্দ্র করে প্রতিবেশী বিবাদ হতে পারে। মানসিক চিন্তায় কাজকর্মের ক্ষতি হবে। নিজেকে সংযত রাখবেন। পারিবারিকক্ষেত্রে স্ত্রীর সহযোগিতা পাবেন।

৩০-৩১: পরিশ্রমের দ্বারা সাফল্য লাভ করবেন। চাকরীক্ষেত্রে বদলীর সম্ভাবনা আছে। শিক্ষার্থীদের সাফল্য লাভ হবে। কোন ভ্রাতার সঙ্গে মতবিরোধ দেখা দেবে।
ফেব্রুয়ারী – ২০১২ (২৯ দিন)

১-২-৩: কাজকর্মের চাপ বৃদ্ধি পাবার ফলে পরিশ্রম বাড়বে। বেসরকারী চাকরীতে সহকর্মীদের সহযোগিতা পাবেন। আপনার প্রতি ঈর্ষান্বিত হয়ে কেউ শত্রুতা করতে পারে।

৪-৫-৬: অহেতুক কোন ঝামেলায় জড়িয়ে পড়তে পারেন। সামান্য ব্যাপারে উত্তেজিত হয়ে নিজের ক্ষতি করবেন না। কর্মক্ষেত্রেও মানসিক উদ্বেগ দেখা দেবে।

৭-৮-৯: কোন দায়িত্ব নেবার আগে নিজের ক্ষমতার কথা চিন্তা করবেন। পরে অনুতপ্ত হতে হবে। কোন বিপরীত লিঙ্গের থেকে বদনাম পেতে পারেন। স্বাস্থ্য ভাল যাবে না।

১০-১১-১২: ব্যবসাক্ষেত্রে নতুন যোগাযোগ হতে পারে। সঠিক সিদ্ধান্ত নিলে ভবিষ্যতে লাভ হবে। শিক্ষাক্ষেত্রে কিছু সমস্যা দেখা দিতে পারে। হঠাৎ কিছু প্রাপ্তিযোগ আছে।

১৩-১৪-১৫: সাংসারিক ব্যয়বৃদ্ধির ফলে আর্থিক চিন্তা বাড়বে। কারোর ব্যবহারে মনে দুঃখ পেতে পারেন। ব্যবসায় আশানুরূপ লাভ হবে না। মন-মেজাজ উগ্র থাকবে।

১৬-১৭-১৮: অর্ডার সরবরাহকারীরা নতুন অর্ডার পেতে পারেন। সামাজিকতায় ব্যস্ত ও অর্থব্যয়। চাকরীক্ষেত্রে কর্তৃপক্ষের সাথে মতবিরোধ দেখা দিতে পারে।

১৯-২০-২১: ধৈর্য্যসহকারে কাজ করলে অবশ্যই সাফল্য লাভ করবেন। চাকরীক্ষেত্রে কাজের চাপ বৃদ্ধি পাবে। পুত্র সন্তান লাভে আনন্দ পাবেন। দাম্পত্য জীবনে সুখী হবেন।

২২-২৩-২৪: দৈনন্দিন কাজে সাফল্য এলেও ব্যবসায় জটিলতা দেখা দেবে। ন্যায্য প্রাপ্তিতে বিঘ্ন আসবে। ব্যক্তি বিশেষের উপকার পাবেন। দাম্পত্য জীবনে সুখী হবেন।

২৫-২৬-২৭: অত্যধিক পরিশ্রমের ফলে মানসিক অবসাদ আসতে পারে। গৃহ-সংস্কার যোগ ও অর্থব্যয়। ক্রীড়াবিদদের সাফল্য ও অর্থ লাভ হবে। ব্যবসায়ে ঋণের যোগ।

২৮-২৯: রাজনীতিবিদরদের সমস্যার মধ্যে পড়তে হবে। অসৎ লোকের সান্নিধ্যে অর্থ ও কাজের ক্ষতি হতে পারে। আত্মবিশ্বাসের সুযোগ পাবেন।
মার্চ – ২০১২ (৩১ দিন)

১-২-৩: সরকারী চাকরীতে দায়িত্বপূর্ণ কাজের ভার পাবেন। উদ্যমহীন হবেন কাজে মন দিন। ব্যবসাক্ষেত্রে প্রতিযোগিতা থাকলেও সফল হবেন। ছাত্র-ছাত্রীদের শিক্ষায় সাফল্য লাভ।

৪-৫-৬: কাজকর্মের দিক থেকে পরিশ্রম হলেও কিছু শুভফল পাবেন। শিক্ষক ও অধ্যাপকদের শুভ সময়। অভিমানবশতঃ স্ত্রীর সঙ্গে মতবিরোধ দেখা দেবে।

৭-৮-৯: সরকারী ও বেসরকারী চাকরীতে সুনাম পাবেন। কোন বন্ধুর সহযোগিতায় নতুন কোন কাজের সুযোগ পাবেন। প্রেমেরক্ষেত্রে বাধা আসতে পারে।

১০-১১-১২: চাকরীক্ষেত্রে রাজনৈতিক ঝামেলায় জড়িয়ে পড়তে পারেন। উত্তেজিত হয়ে নিজের ক্ষতি করবেন না। কোন মামলায় জড়িয়ে পড়বেন।

১৩-১৪-১৫: বিশিষ্ট লোকের সহায়তায় কোন সমস্যার সমাধান করতে পারবেন। নিজের বুদ্ধি বিবেচনার দ্বারা কাজ করলে সাফল্য পাবেন। কারোর প্ররোচনায় ভুলবেন না।

১৬-১৭-১৮: উৎসাহ ও পরিশ্রমের ফলে কাজকর্মে সাফল্য পাবেন। কিছু অর্থ হাতে এলেও সঞ্চয় হবে না। পেটের রোগে সাময়িক কষ্ট পেতে পারেন।

১৯-২০-২১: প্রতিবেশী বিবাদে জড়িয়ে পড়ে কাজকর্মের ক্ষতি হবে। অযথা কারোর উপকার করতে যাবেন না। বিজ্ঞানের ছাত্র-ছাত্রীদের শুভ বলা যায়।

২২-২৩-২৪: আপনার উদারতার সুযোগ নিয়ে কেউ ক্ষতি করতে পারে। কোন ব্যক্তির সহায়তায় লাভ করবেন। আর্থিক চিন্তা থাকলেও প্রয়োজন মেটাতে পারবেন।

২৫-২৬-২৭: সময়টা আপনার শুভ বলা যায় না। কোন আত্মীয় বিয়োগে মনে কষ্ট পাবেন ও অর্থব্যয় হবে। ব্যবসায়ে কিছু অর্থ অনাদায়ী থেকে যেতে পারে।

২৮-২৯: বিক্ষিপ্ত ঘটনায় মানসিক চঞ্চলতা বৃদ্ধি পাবে। কাজকর্মের দিক থেকে হঠাৎ মন্দাভাব দেখা দেবে। মানসিক যন্ত্রনা পাবেন। স্বাস্থ্য ভালো যাবে না।

৩০-৩১: মাতৃস্থানীয় কারোর দ্বারা উপকৃত হবেন। কাজকর্মে উৎসাহ বৃদ্ধি পাবে। শত্রুপক্ষ নতিস্বীকার করবে। প্রিয়জন সান্নিধ্যে আনন্দ পাবেন।
এপ্রিল – ২০১২ (৩০ দিন)

১-২-৩: সামাজিক ও রাজনৈতিক দিক থেকে প্রতিষ্ঠা লাভ করবেন। চাকরীক্ষেত্র শুভ হলেও ব্যবসাক্ষেত্রে সমস্যা আসবে। কোন প্রতিযোগিতামূলক পরীক্ষায় সফল হবেন।

৪-৫-৬: অশুভস্থঅনে গ্রহ সঞ্চারের ফলে হঠাৎ কলহ-বিবাদে জড়িয়ে পড়বেন। মানসিক অবসাদের ফলে কাজকর্মে মন বসবে না। স্ত্রীর সহানুভূতি ও সহযোগিতা পাবেন।

৭-৮-৯: ব্যবসার কোন সম্যার সমাধান করতে পারবেন। কোন ব্যক্তির সহায়তায় ব্যবসার প্রসার ঘটবে। কোন সন্তানের কৃতিত্বে গর্বিত হবেন।

১০-১১-১২: ঠিকাদারী ব্যবসায় লাভবান হবেন। ব্যবসায় অর্থ কিছু হাতে আসার ফলে চিন্তা হ্রাস পাবে। চাকরীক্ষেত্রে পদোন্নতির যোগ আছে। স্বাস্থ্যের যত্ন নেবেন।

১৩-১৪-১৫: গৃহে মঙ্গলানুষ্ঠানে আত্মীয় সমাগম ঘটবে। কাজকর্মে প্রসার লাভ করার ফলে পরিশ্রম বাড়বে। উপার্জন বৃদ্ধি হলে ব্যয়াধিক্য দেখা দেবে।

১৬-১৭-১৮: কোন পুরানো মামলায় হার হতে পারে। উদ্যশ হারাবেন না। কোন বিশিষ্ট ব্যক্তির সহায়তা পাবেন। সাবধানে থাকবেন আগুন থেকে বিপদ হতে পারে।

১৯-২০-২১: এখনই নতুন কোন কাজে হাত দেবেন না। কাজকর্মে সাফল্য এলেও অর্থ পেতে বিলম্ব হবে। কোন প্রিয়জনের আগমনে আনন্দ পাবেন।

২২-২৩-২৪: কোন সম্পত্তি বিষয়ে শরিকি বিবাদ দেখা দেবে। চাকরীক্ষেত্রে সুনাম পাবেন। আয়-উপার্জন বৃদ্ধি পেলেও ব্যয়াধিক্যবশতঃ সঞ্চয় হবে না।

২৫-২৬-২৭: কাজকর্মের চাপ বৃদ্ধি পাবার ফলে সব কাজ সম্পূর্ণ হবে না। অংশীদারী ব্যবসায় সমস্যার সমাধান হবে। কর্মীদের সাহায্যে লাভের পরিমাণ বৃদ্ধি পাবে।

২৮-২৯-৩০: কোন শুভ সংবাদ পেতে পারেন। চাকরীক্ষেত্রে পদমর্যাদা বৃদ্ধি পাবে। গৃহ নির্মাণে পরিশ্রম ও অর্থ ব্যয় হবে। দাম্পত্য সুখ লাভ করবেন।
মে – ২০১২ (৩১ দিন)

১-২-৩: নিজের ভুলে কাজকর্মের কিছু ক্ষতি হবে। চাকরীক্ষেত্রে সবার সহযোগিতা পাবেন। মিতব্যয়ী হলে সঞ্চয় করতে পারবেন। লটারী বা ফাটকা খেলায় অর্থলাভ।

৪-৫-৬: অসমাপ্ত কাজ শেষ করতে পেরে শান্তি পাবেন। নতুন কোন কাজের যোগাযোগ আসবে। বেকারদের চাকরীর সুযোগ আসবে। পারিবারিক শান্তি বজায় থাকবে।

৭-৮-৯: কাজকর্মে পরিশ্রম হলেও সাফল্য আসবে। অর্থ পেতে দেরী হওয়ার ফলে চিন্তা বাড়বে। ব্যবসায় ঋণের প্রয়োজন হতে পারে। অধ্যাপক ও চিকিৎসকদের শুভ সময়।

১০-১১-১২: কাজকর্মে উন্নতির ফলে আর্থিক উন্নতি ঘটবে। নতুন কাজের অর্ডার পাবেন। প্রসাধনী ও সৌখিনদ্রব্য ব্যবসায় লাভ করবেন। ধর্মের প্রতি আগ্রহ বৃদ্ধি পাবে।

১৩-১৪-১৫: বীমাকর্মীদের কাজের পরিধি বাড়বে। মামলায় জয়লাভ করে হৃত সম্পত্তি উদ্ধার করতে পারবেন। সমাজসেবামূলক কাজে প্রশংসা পাবেন।

১৬-১৭-১৮: কাজকর্মের চাপ থাকলেও সময়মত শেষ করতে পারবেন না। চাকরীক্ষেত্রে মনোমালিন্য দেখা দিতে পারে। ঠিকাদারী ব্যবসায় কোন সমস্যা দেখা দিতে পারে।

১৯-২০-২১: উৎসাহ ও পরিশ্রমের দ্বারা অসমাপ্ত কাজ শেষ করবেন। বেসরকারী চাকরীতে বদলীর সম্ভাবনা আছে। পিতৃস্থানীয় কারোর মৃত্যুতে মানসিক আঘাত পাবেন।

২২-২৩-২৪: ঠিকাদারী ব্যবসায় সমস্যা মেটাতে পারবেন। মনের কোন আশা পূরণ হতে পারে। পারিবারিক শান্তি বজায় থাকবে। ব্লাডসুগারে আক্রান্ত হতে পারেন।

২৫-২৬-২৭: কোন প্রিয়জনের জন্য চিন্তা হবে। পারিবারিক কোন সমস্যার সমাধান করতে পারবেন। গৃহে কোন মাঙ্গলিক কার্য্যে আত্মীয় সমাগম ঘটবে।

২৮-২৯: কোন সমাজসেবামূলক কাজে সরকারী সাহায্য পাবেন। সামাজিক সম্মান বৃদ্ধি পাবে। বিশিষ্ট কোন ব্যক্তির সাহায্যে লাভজনক কাজের সুযোগ আসবে।

৩০-৩১: কোন সংবাদে সরকারী কর্মচারীদের চিন্তা হবে। কাজকর্মে সাফল্য এলেও আশানুরূপ অর্থ পাবেন না। আগুন থেকে দূরে থাকবেন বিপদ হতে পারে।
জুন – ২০১২ (৩০ দিন)

১-২-৩: কাজকর্মে সাফল্য লাভ করবেন। আয় বৃদ্ধির যোগ আছে। কেউ ক্ষতির চেষ্টা করেও সফল হবে না। কোন সাধুর সান্নিধ্যে মন প্রফুল্ল হবে। দাম্পত্য সুখ লাভ।

৪-৫-৬: চাকরীক্ষেত্রে সবার ভালোবাসা পাবেন। লাভজনক কিছু সুযোগ আসবে। সঠিক সিদ্ধান্ত নিতে পারলে ভাগ্যোন্নতি হবে। প্রেমে আনন্দ লাভ।

৭-৮-৯: অংশীদারী ব্যবসায় আপনার প্রভাব বৃদ্ধি পাবে। কোন শুভ সংবাদ পেতে পারেন। ঋণ দেওয়া অর্থ ফেরৎ পাবেন। রাজনীতিতে আপনার প্রভাব বাড়বে।

১০-১১-১২: আর্থিক স্বচ্ছলতা না থাকলেও অসুবিধে হবে না। সরকারী কাজে দায়িত্ব বৃদ্ধি পাবে। খাদ্যদ্রব্য ও মজুতদারী ব্যবসায় লাভের আশা আছে। প্রতারিত হতে পারেন।

১৩-১৪-১৫: দৈনন্দিন কাজকর্ম শুভ বলা যায়। আপনার অধিপতি গ্রহের প্রভাবে অর্থকষ্ট পাবেন না। কোন প্রিয়জনের জন্য চিন্তা হবে। অধ্যাপনার কাজে সুনাম পাবেন।

১৬-১৭-১৮: কোন কাজ সম্পন্ন করতে পরিশ্রম বেশী হবে। আর্থিক দিক থেকে চিন্তা কমবে। পারিবারিক কোন কাজে ব্যস্ত ও হয়রানি হতে হবে। শিরঃপীড়ায় কষ্ট পাবেন।

১৯-২০-২১: নতুন কোন এজেন্সী ব্যবসায় অর্থ বিনিয়োগ করবেন। কোন ব্যবসায়ীর সাহায্যে আপনার উন্নতি হবে। চাকরীক্ষেত্রে কোন সহকর্মীর সঙ্গে মতবিরোধ হতে পারে।

২২-২৩-২৪: মানসিক চঞ্চলতার ফলে দৈনন্দিন কাজকর্মে কিছু ক্ষতি হতে পারে। স্ত্রীর স্বাস্থ্য হঠাৎ খারাপ হবে। অর্থব্যয় ও ব্যস্ততা বাড়বে। চাকরীক্ষেত্র শুভ বলা যায়।

২৫-২৬-২৭: কোন বন্ধু বা আত্মীয়ের সহায়তায় এজেন্সী ব্যবসার প্রসার ঘটবে। পিয়জনের সান্নিধ্যে আনন্দ লাভ করবেন। স্ত্রীর স্বাস্থ্যের সামান্য উন্নতি হবে।

২৮-২৯-৩০: কোন সামাজিক কাজে সুনাম পাবেন। আপনার ব্যবহারে অনেকেই আপনার প্রতি আকৃষ্ট হবে। অর্থাগমের ফলে সাংসারিক শান্তি বজায় থাকবে।
জুলাই – ২০১২ (৩১ দিন)

১-২-৩: কোন কাজ শুরু করার আগে চিন্তা করে নেবেন। অযথা কোন কাজে ঝুকি নেবেন না। কারোর সঙ্গে তর্ক-বিবাদের ফলে মনক্ষুব্ধ হবেন। স্বাস্থ্য ভালোই থাকবে।

৪-৫-৬: চাকরীক্ষেত্রে পদমর্যাদা লাভ করবেন। কাজকর্মে সাফল্য লাভের ফলে আয় বৃদ্ধি। মনের কোন আশা পূরণ হবে। পারিবারিক ক্ষেত্রে শুভ বলা যায়।

৭-৮-৯: দেবগুরু বৃহস্পতি আপনাকে সবদিকে রক্ষা করবে। আপনার নতুন কোন পরিকল্পনা বাস্তবায়িত হবে। ধৈর্য্য ও পরিশ্রমের দ্বারা সাফল্য লাভ করবেন।

১০-১১-১২: হঠাৎ কোন আত্মীয় সমস্যা দেখা দিতে পারে। ঠান্ডা মাথায় বুদ্ধি ও বিবেচনার দ্বারা কাজ করবেন। বেশী উদারতা আপনার পক্ষে ক্ষতিকারক।

১৩-১৪-১৫: বেশী পরিশ্রম হলেও অসমাপ্ত কাজ কিছু শেষ করতে পারবেন। সরকারী ও বেসরকারী চাকরীতে কাজের চাপ বাড়বে। দাম্পত্য কলহ দেখা দেবে।

১৬-১৭-১৮: গুরুত্বপূর্ণ কিছু নথি-পত্র হারিয়ে যাওয়ার দায়িত্ব আপনার উপর এসে পড়বে। মানসিকভাবে বিপর্যস্ত হবেন। বিশিষ্ট ব্যক্তির সহায়তা পেতে পারেন।

১৯-২০-২১: নিজে থেকে কোন সমস্যার সমাধান করতে পারবেন। কাজকর্মের সাফল্যের ফলৈ হাতে কিছু অর্থ আসবে। বস্ত্র ব্যবসায়ীদের লাভের সম্ভাবনা আছে।

২২-২৩-২৪: কাউকে বেশী বিশ্বাসকরে কিছু বলবেন না। সবাই আপনার কাছে সুযোগ নিতে ব্যস্ত থাকবে। ক্ষেত্রে বিশেষে চাকরী পরিবর্তনের যোগ আছে।

২৫-২৬-২৭: ব্যবসাক্ষেত্রে কিছু সমস্যা আসতে পারে । মানসিক অবসাদের ফলে কাজকর্মে মন বসবে না। বিজ্ঞানের ছাত্র-ছাত্রীদের সমস্যার সমাধান হবে।

২৮-২৯: অংশীদারী ব্যবসায় লাভের আশা আছে। কাউকে ঋণ দিলে পেতে দেরী হবে। স্বল্প পরিচিত কোন ব্যক্তির দ্বারা প্রতারিত হতে পারেন।

৩০-৩১: বেসরকারী চাকরীতে কর্তৃপক্ষের সঙ্গে বনিবনা হবে না। ক্ষেত্রবিশেষে চাকরী পরিবর্তন করতে পারেন। কোন বন্ধু বা আত্ময়ের সাহায্য পাবেন।
আগস্ট – ২০১২ (৩১ দিন)

১-২-৩: আপনার জেদের কাছে কর্তৃপক্ষ মাথা নোওয়াবে। চাকরীক্ষেত্রে কিছু সমস্যা মিটবে। সহকর্মীদের সহযোগিতা ও সমর্থন পাবেন। স্বাস্থ্য ভালো যাবে না।

৪-৫-৬: কোন আত্মীয় আগমনে পরিবারে আনন্দ লাভ হবে। পোষাক ও প্রসাধনীদ্রব্য ব্যবসায় লাভের আশা আছে। আর্থিক উন্নতি হলেও সঞ্চয় হবে না।

৭-৮-৯: সাংসারিক ব্যয়বৃদ্ধির ফলে দাম্পত্য কলহ দেখা দেবে। সরকারী চাকরীতে কাজের দায়িত্ব বাড়বে। আর্থিক চিন্তায় চিন্তায় অস্থির হয়ে পড়তে পারেন।

১০-১১-১২: অসম্পূর্ণ কাজ শেষ করার ফলে নতুন কাজের অর্ডার পেতে পারেন। অর্থ কিছু হাতে আসার ফলে দাম্পত্য কলহ মিটবে। হঠাৎ বুকের ব্যথায় কষ্ট পাবেন।

১৩-১৪-১৫: কাজকর্মে বিশেষ ব্যুৎপত্তি লাভ করবেন। কর্তৃপক্ষের নজরে আসার ফলে আরো কাজের দায়িত্ব বাড়বে। কোন প্রতিযোগিতায় সম্মান ও পুরস্কার লাভ।

১৬-১৭-১৮: কোন শুভ সংবাদ পেতে পারেন। কোন নতুন কাজের দায়িত্ব পেলেও মন বসাতে পারবেন না। কোন নারী ঘটিত ব্যাপারে বদনাম হবে।

১৯-২০-২১: মন বিক্ষিপ্ত থাকার ফলে সবকাজ শেষ হবে না। চাকরীক্ষেত্রেও অস্থিরতা দেখা দেবে। কোন ধর্মীয় সংগঠনে যুক্ত হয়ে মানসিক চঞ্চলতা দূর করতে পারেন।

২২-২৩-২৪: বেসরকারী চাকরীতে আপনার কাজের সুনাম পাবেন। কোন ঋণ দেওয়া নেওয়া করবেন না। কোন স্বজন বিয়োগে মন ভারাক্রান্ত থাকবে।

২৫-২৬-২৭: কাজকর্মের সাফল্যের ফলে উৎসাহ আসবে। দৈনন্দিন কাজের চাপ বৃদ্ধি পাবে। আমদানী-রপ্তানী কাজেও শুভ ফল পাবেন। পারিবারিক শুভ।

২৮-২৯: সামাজিক কোন কাজে ব্যস্ত থাকতে পারেন। হঠাৎ উত্তেজিত হয়ে উঠার ফলে কারোর সঙ্গে কলহ-বিবাদ ঘটতে পারে। মাথা ঠান্ডা রাখবেন।

৩০-৩১: নিজের জেদে ও হঠকারিতা ত্যাগ করলে সব কাজে সাফল্য পাবেন। বেকারদের কাজের সুযোগ আসবে। প্রেমের ক্ষেত্রে বদনাম পেতে পারেন।
সেপ্টেম্বর – ২০১২ (৩০ দিন)

১-২-৩: অর্থ কিছু হাতে আসার ফলে আর্থিক অনটন কিছুটা হ্রাস পাবে। কাজকর্মে উৎসাহ বৃদ্ধি পাবে। অংশীদারী ব্যবসায় প্রভাব বিস্তার করবেন। স্বাস্থ্য ভালোই থাকবে।

৪-৫-৬: কাজকর্মের চাপ বাড়ার ফলে পরিশ্রমও বৃদ্ধি পাবে। নানাক্ষেত্রে শুভ যোগাযোগ হবে। চাকরীতে পদোন্নতির সাথে সাথে দায়িত্বও বাড়বে। বিদ্যার্থীদের কোন সমস্যা হতে পারে।

৭-৮-৯: দৈনন্দিন কাজকর্ম শুভ বলা যায়। সরকার কাজের চাপ বৃদ্ধি পাবে। রাজনীতিবিদদের জনসংযোগ আরো বৃদ্ধি পাবে। সাহিত্যিকদের খ্যাতি ও অর্থ লাভ।

১০-১১-১২: সমাজসেবামূলক কাজে যুক্ত হয়ে অনেক বিশিষ্ট ব্যক্তির সঙ্গে পরিচিত হবেন। কাজকর্মে সাফল্য ও অর্থ লাভ। পারিবারিক শান্তি বজায় থাকবে।

১৩-১৪-১৫: শিল্প-প্রতিষ্ঠানে নিযুক্ত ব্যক্তিদের আর্থিক সমস্যা দেখা দিতে পারে। কোন কারণে মন চঞ্চল হয়ে উঠবে। কাজকর্মে মন বসবে না।

১৬-১৭-১৮: কোন রাজনৈতিক সংঘর্ষে জড়িয়ে পড়তে পারেন। হোটেল ও বস্ত্র ব্যবসায় লাভ হবে। কোন ভ্রাতার সহযোগিতা পাবেন। বিদ্যার্থীদের সমস্যা মিটবে।

১৯-২০-২১: কাউকে বেশী বিশ্বাস করবেন না। কোন বিপরীত লিঙ্গের দ্বারা আপনার ক্ষতি হতে পারে। মঙ্গলের অশুভত্বে দেহে আঘাত লাগার সম্ভাবনা।

২২-২৩-২৪: বেকারদের চাকরীর সুযোগ আসতে পারে। শিল্প প্রতিষ্ঠানে নিযুক্ত ব্যক্তিদের আর্থিক সমস্যা মিটবে। শিক্ষকদের সুনাম ও অর্থলাভ। স্বাস্থ্যের যত্ন নিন।

২৫-২৬-২৭: পাওনা অর্থ হাতে আসার ফলে চিন্তা কমবে। কোন সন্তানের কৃতিত্বে গর্ববোধ করবেন। পারিবারিক কিছু সমস্যার সমাধান হবে।

২৮-২৯-৩০: সাংসারিক ব্যয়বৃদ্ধির ফলে চিন্তা বাড়বে। নতুন কোন অর্থোপার্জনের রাস্তা চিন্তা করবেন। চিকিৎসকদের শুভ সময় বলা যায়। ব্লাডসুগার দেখা দিতে পারে।
অক্টোবর – ২০১২ (৩১ দিন)

১-২-৩: ব্যবসায়ে অনুকূল পরিস্থিতি দেখা দিবে। কোন অনাদায়ী অর্থ আদায় হবে। হঠাৎ কোন প্রাপ্তি ঘটতে পারে। দাম্পত্য জীবনে শান্তি আসবে।

৪-৫-৬: আপনার প্রতিভার বিকাশ ঘটবে। সামাজিক সম্মান বৃদ্ধি পাবে। কাজকর্মে সুখ্যাতি ও অর্থ লাভ। গৃহে কোন মঙ্গলানুষ্ঠান হতে পারে।

৭-৮-৯: চাকরীক্ষেত্রে সহকর্মীদের সহযোগিতা পাবেন। পারিবারিক কোন সমস্যার সমাধান করবেন। রাজনীতিবিদদরে ব্যস্তাতার মধ্যে থাকতে হবে। শিরঃপীড়ায় কষ্ট।

১০-১১-১২: কোন সন্তানের জন্য পরিবারে শান্তি বিঘ্নিত হতে পারে। মানসিক চঞ্চলতা বৃদ্ধি পাবে। কোন বন্ধুর সাহায্যে কাজকর্মে উন্নতি হবে।

১৩-১৪-১৫: গৃহে আত্মীয় সমাগমে ব্যস্ত ও অর্থব্যয় হবে। চাকরীক্ষেত্রে অসন্তোষ বৃদ্ধি পেতে পারে। সামাজিক কোন কাজে প্রশংসা পাবেন। প্রেমের ক্ষেত্রে নিরাশা।

১৬-১৭-১৮: দ্রব্যমূল্য বৃদ্ধির ফলে ব্যবসায়ে লভ্যাংশ কমবে। কিছু অর্থ অনাদায়ী থেকে যাবে। সম্পত্তি বিষয়ে ভ্রাতা ও ভগ্নীর সঙ্গে মতবিরোধ দেখা দিবে।

১৯-২০-২১: সময়টা আপনার অনুকূল নয়। চিন্তা-ভাবনা করে অগ্রসর হবেন। এখনই ব্যবসায় অর্থ বিনিয়োগ করবেন না। শত্রুপক্ষ ক্ষতির চেষ্টা করবে।

২২-২৩-২৪: অসমাপ্ত কাজ শেষ করে মানসিক তৃপ্তি পাবেন। নতুন কোন আর্থিখ পরিকল্পনা করতে পারেন। স্ত্রী ও মাতার সহযোগিতা ও সহানুভূতি লাভ করবেন।

২৫-২৬-২৭: কাজকর্মের চাপ বৃদ্ধির সাথে সাথে আর্থিক চিন্তাও বাড়বে। কোন বন্ধু বা বিশিষ্ট ব্যক্তির সহযোগিতা পাবেন। শারীরিক কারণে কিছু অর্থব্যয় হবে।

২৮-২৯: আপনার জেদের ফলে সংসারে অশান্তি দেখা দেবে। ঠান্ডা মাথায় ভেবেচিন্তে কাজ করলে সাফল্য লাভ করবেন। মজুতদারী ব্যবসায় লাভ হতে পারে।

৩০-৩১: সরকারী চাকরীতে কাজের চাপ থাকার ফলে পরিশ্রম বাড়বে। ব্যবসায়ে হঠাৎ মন্দাভাব দেখা দেবে। বেশ কিছু অর্থ অনাদায়ী থেকে যেতে পারে।
নভেম্বর – ২০১২ (৩০ দিন)

১-২-৩: সরকারী চাকরীতে দায়িত্বপূর্ণ কাজ সুষ্টভাবে পালন করবেন। ব্যবসায়ে প্রতিযোগিতা থাকলেও আর্থিখ সফলতা আসবে। আপনার ব্যবহারে সহানুভূতি লাভ করবেন।

৪-৫-৬: সম্পত্তি সংক্রান্ত ব্যাপারে ভ্রাতৃ বিরোধ মিটবে। বেসরকারী চাকরীতে কর্তৃপক্ষের সঙ্গে মনোমালিন্য হতে পারে। রাজনীতিতে আপনার প্রভাব বৃদ্ধি পাবে।

৭-৮-৯: কোন অপ্রিয় ঘটনায় কাজকর্মের ক্ষতি হতে পারে। পাওনা অর্থ পেতে বিলম্ব হবার ফলে চিন্তা বাড়বে। রাজনৈতিক কোন ঘটনায় শারীরিক ক্ষতির সম্ভাবনা আছে।

১০-১১-১২: কোন বিশিষ্ট ব্যক্তির সাহায্যে সমস্যার কিছু সমাধান করতে পারবেন। কোন বিবাদে নিজেকে জড়াবেন না। বেশী উদারতায় ক্ষতির আশঙ্কা।

১৩-১৪-১৫: অত্যধিক পরিশ্রমে শারীরিক ও মানসিক অবসাদ দেখা দেবে। নির্জনতা উপভোগ করতে চাইবেন। কোন বন্ধুর সাহায্যে বা ভ্রমণে আনন্দ পাবেন।

১৬-১৭-১৮: কার্য্যক্ষেত্র শুভ হলেও আকস্মিক কোন বিপদ আসতে পারে। দৈনন্দিন কাজে সাফল্য এলেও ব্যবসায় জটিলতা দেখা দিতে পারে। গৃহে চুরির সম্ভাবনা আছে।

১৯-২০-২১: চাকরীক্ষেত্রে সুনাম পাবেন। ঋণ দেওয়া অর্থ আদায় হবে। কোন মামলায় সাক্ষী দিতে হতে পারে। স্ত্রী বা বন্ধু বিচ্ছেদের যোগ আছে।

২২-২৩-২৪: ব্যবসায় প্রসার ঘটাতে কোন ব্যবসায়ীর সহযোগিতা পাবেন। সামাজিক কাজে প্রশংসা পাবেন। জীবজন্তু দংশনের আশঙ্কা আছে। ইঞ্জিনিয়ারদের শুভ।

২৫-২৬-২৭: নিজের কোন ভুল কাজের ক্ষতি হবে। ধৈর্য্যসহকারে কাজ করলে সাফল্য অবশ্যই পাবেন। কোন রোগ থেকে উপশম পাবেন। আহার সংযম করবেন।

২৮-২৯-৩০: হঠাৎ কোন কারণে উত্তেজিত হতে পারেন। কোন আত্মীয়ের কোন সম্পত্তি বা অর্থ পেতে পারেন। ভ্রাতা বা ভগ্নী আপনার প্রতি ঈর্ষান্বিত হতে পারে।
ডিসেম্বর – ২০১২ (৩১ দিন)

১-২-৩: কাজকর্মে সুখ্যাতি ও অর্থলাভ হবে। ব্যবসায় নতুন যোগাযোগ হতে পারে। প্রযুক্তিবিদদের বিদেশ যাবার সুযোগ আসবে। সাবধানে থাকবেন আঘাতের যোগ আছে।

৪-৫-৬: ব্যয় বৃদ্ধির ফলে সাংসারিক অশান্তি দেখা দিবে। আর্থিক ও মানসিক কষ্ট পাবেন। অযথা চিন্তায় কাজকর্মে ক্ষতি হবে। সংসারের প্রতি বিতৃষ্ণা আসতে পারে।

৭-৮-৯: নানান চিন্তায় মানসিক উদ্বেগ বাড়বে। কোন অসৎ বন্ধুর সান্নিধ্যে অর্থ ও কাজের ক্ষতি হতে পারে। স্ত্রীর সঙ্গেও মতবিরোধ ঘটবে। যকৃত রোগে আক্রান্ত হবেন।

১০-১১-১২: কোন ব্যক্তির সহযোগিতায় কাজকর্মের উন্নতি হবে। কাগজ ব্যবসায়ীদের লাভ হবে। কোন সন্তানের জন্য চিন্তা হবে। প্রেম-প্রীতিতে বিঘ্ন আসবে।

১৩-১৪-১৫: কোন কাজে সরকারী অনুগ্রহ লাভ করতে পারবেন। আমদানী-রপ্তানী ব্যবসায় বাধা আসতে পারে। কার্য্যোপলক্ষ্যে বাইরে যেতে হতে পারে।

১৬-১৭-১৮: এখনই ব্যবসায়ে নতুন অর্থ বিনিয়োগ করবেন না। শিক্ষার্থীদের সাফল্র আসবে। আপনার উদারতার সুযোগ নিয়ে কেউ আপনার ক্ষতি করতে পারে।

১৯-২০-২১: কর্মক্ষেত্রে হঠাৎ বিশৃঙ্খলা দেখা দিতে পারে। উদ্যমহীন হবেন না কাজে মন দিন। কোন রাজনৈতিক সংগঠনে যুক্ত হতে পারেন। তীর্থ ভ্রমণ হতে পারে।

২২-২৩-২৪: পরীক্ষার্থীরা সাফল্য লাভ করবেন। কোন প্রিয়জনের আগমনে আনন্দ পাবেন। আইনজ্ঞ ও চিকিৎসকদের শুভ সময়। স্ত্রীর সঙ্গে মনোমালিন্য দূর হবে।

২৫-২৬-২৭: কাজকর্মে উৎসাহ বৃদ্ধি পাবে। নতুন কোন পরিকল্পনা বাস্তবায়িত হতে পারে। সমাজসেবামূলক কাজে যোগদান করে মানসিক আনন্দ পাবেন।

২৮-২৯: বেকারদের চাকরীর সুযোগ আসতে পারে। কোন প্রতিযোগিতামূলক পরীক্ষায় সফল হবেন। অবিবাহিতদের বিবাহের কথাবার্তা হবে।

৩০-৩১: পরিশ্রম বেশী হলেও অসমাপ্ত কাজ শেষ করতে পারবেন। ধৈর্য্য ধরবেন।
উল্লেখিত ফলাফল নারীদের জন্য সমানভাবে প্রযোজ্য হবে।

ব্যক্তিগত জন্ম সময় অনুসারে গ্রহ সংস্থান এবং তদানুসার দশা-অন্তর্দশা, অষ্টবর্গ, ষন্নাড়ীচক্র, ত্রিপাপচক্র, সপ্তশূন্য বিচার, ষোড়ষবর্গ বিচার প্রভৃত ফলকে স্থিরভাগ্যফল বলে। সুতরাং সুক্ষ্ণ স্থির অথবা সুক্ষ্ণ অস্থরি ভাগ্যফল জানত হলে ব্যক্তিগত কোষ্ঠী অথবা সাল, মাস, তারখি, সময় এবং জন্মস্থান একান্ত প্রয়োজন। যাদের সঠিক জন্ম তারখি জানা নাই তারা হস্তকররেখাসহ বহুবধি বিচাররে মাধ্যম জানতে পারবনে। ভাগ্য বলতে এখানে সুসময় এবং দুঃসময়কে বুঝানো হয়ছে। ড. হাসান কবির ভাগ্য গণনা করনে না। তিনি সুসময় ও দুঃসময় গণনা কর থাকেন। রমনী বা নারীশ্রেনীগণ বিবাহিত ও অবিবাহিত স্থলে বিবাহিতা অবিবাহিতা পড়ে নিবেন। এরুপ সর্বক্ষেত্রে লিঙ্গান্তর পরবির্তন করে পড়ে নিবেন। যেমন : স্ত্রীর স্থলে স্বামী ইত্যাদি ইত্যাদি।

মীন রাশির প্রকৃতি (চন্দ্রস্তিত রাশি অর্থাৎকোষ্ঠী মতে) পত্রিকা মতে নয়

দৈহিক গঠনঃ
 মধ্যমাকৃতি,রূপবান, গৌরবর্ণ, শোভনচক্ষুদ্বয়।

স্বরূপঃ দ্দ্বি-স্বভাব, জলরাশি, শ্লেষ্মাধাতু, অধিপতি বৃহস্পতি,কালপুরুষের পদদ্বয়, উভয়োদয়, উত্তরদেশ।

পূর্বভাদ্রপদের ৩ ডিগ্রী ২০ মিনিট, উত্তরভাদ্রপদের ১৩ ডিগ্রী ২০ মিনিট এবং রেবতীর ১৩ ডিগ্রী ২০ মিনিট নিয়ে মীনরাশি গঠিত। অধিপতি গ্রহ বৃহস্পতি।

মীন রাশির বৈশিষ্ট্যঃ রাশিচক্রে মীনের প্রতীক দুটি মৎস। রাশি বলয়ের শেষ রাশি মীন এর অর্থ অনুধাবন করলে বুঝতে পারবেন,জীবনের শেষ লগ্নে মানুষ কি চায়?অতীত ও ভবিষ্যতের হিসাব মিলিয়ে উপলব্ধির অতল সমুদ্রের গভীর রহস্যের সমাধান তারা চায়। এই রাশির অধিপতি বৃহস্পতি, আবার রাশিচক্রের নবম রাশি ধনুর অধিপতিও বৃহস্পতি। একানে তীরের লক্ষ্য জীবনের লক্ষ্যভেদের ইঙ্গিত। অর্থাৎ ভোগাসক্তির পাশবিক দিককে সংযত করে তারা পরিণতির দিকে যেতে চায়। মীনই তার শেষ পরিণতি। জীবনে সাফল্যের ক্ষেত্রে বৃহস্পতির প্রভাব অনস্বীকার্য। মীনের পক্ষে চন্দ্র, রবি ও বৃহস্পতির আনুকূল্য বা গুরুত্ব সর্বাপেক্ষা অধিক।

কর্মযোগী শুক্রের তুঙ্গস্থান বালোচিত বুধের নীচস্থান,রাশিটি দ্বি-স্বভাব জল, বিশুদ্ধ জ্ঞানের ক্ষেত্রে কামনাকারক শুক্রের তুঙ্গ শক্তির বিকাশ হয়। কিন্তু বালোচিত জ্ঞান স্নান হয়। রাশির প্রথম ১৫ ডিগ্রীর স্থির জল,শেষের ১৫ ডিগ্রী চর জল।

জাতক জীবনকে দেখবে বিশেষ দৃষ্টিকোণ থেকে। সেকানে জাতক সসীম ও অসীমের মিলনে দিগন্তের সন্ধান করবে। প্রেম ও ভক্তিমূলক ধর্মের দিকেই বিশেষ আকৃষ্ট হবে। জাতকরে কেবলই মনে হয় সে যেন শহীদ। সবাই অন্যায় ভাবে তার প্রতি অবিচার করছে,মানুষের সান্নিধ্য ভালবাসলেও নিঃসঙ্গ থাকতেও জাতক ভালবাসবে বেশী। জীবনে যৌবনকে জাতক অক্ষয় রাখার চেষ্টা করে। স্বাধীনতার স্পৃহা প্রবল। পশুপক্ষীর উপর দয়া প্রবল। পরমদুঃখকাতর, উদার এবং দয়ালু হয়ে থাকে। চাঞ্চল্য ও বিলাসিতাপ্রিয়, কারো কাছে মাথা নত করা জাতকের পক্ষে অসম্ভব,বিবেক-বুদ্ধি সুতীক্ষ্ণ। জাতকের মধ্যে ভাবের খেলা খেলা খুব বেশী। আনন্দের নেশাও প্রবল হয়। অন্যের সমালোচনা জাতক একেবারেই সহ্য করতে পারে না। আধ্যাত্মিক দিক জাতকের খুবই উন্নত হয়। প্রয়োজনবোধে জাতক সব সুখ সমৃদ্ধিকে হেলায় ত্যাগ করতে পারে।

ভাগ্যঃ মীনের জাতককে ভাগ্যোন্নতির ব্যাপারে অনেক কাঠখড় পোড়াতে হয়। পরিশ্রম ও অধ্যবসায়ের মাধ্যমে জাতক বিশেষ প্রতিষ্ঠা অর্জন করে। ২৩ বর্ষ থেকে ৩৩ বর্ষ সময়টি জাতকের পক্ষে ভাগ্যোন্নতির প্রকৃষ্ট সময়। সাহিত্য রচনা, ব্যাঙ্ক, প্রকাশনা এবং ট্রান্সপোর্ট ব্যবসা প্রভৃতির মাধ্যমে জাতক বিশেষ উন্নতি করে থাকে। ৩৭ বর্ষ থেকে ৪৭ বর্ষের মধ্যে জাতকের প্রভূত অর্থ ও সম্পত্তিলাভ হয়ে থাকে। শরীরের দিকে জাতকের সতর্ক দৃষ্টি থাকে। কাজেই বার্ধক্যের অর্থকষ্ট জাতক তেমন পায় না। মাঝে মাঝে বেহিসেবী খরচ করবার জন্য হঠাৎহঠাৎ অর্থকষ্ট হয়।

কর্মজীবনঃ বেশী বয়সেই জাতকের ব্যবসাবাণিজ্যে অর্থলাভ হয়ে থাকে। মুক্তা, কয়লা, রাসায়নিক দ্রব্য, তৈল, খাদ্যশস্য এবং পোলট্রির ব্যবসায়ে প্রভূত অর্থলাভ ঘটে। কর্মজীবনে প্রথমাংশে নানা বাধাবিপত্তির মধ্যে অগ্রসর হলেও মধ্যজীবনযাত্রা বিশেষ উল্লেখযোগ্য হয়। বেসরকারী প্রতিষ্ঠানে জাতক প্রথম থেকেই দায়িত্বশীল পদ পেয়ে থাকে। নিয়োগকারীর স্বার্থের দিকে গভীর দৃষ্টি থাকায় জাতকের সুনাম ও অর্থোন্নতি অনায়াসসাধ্য হয়।

প্রেম, বিবাহ ও দাম্পত্যজীবনঃ বিবাহিত জীবন জাতকের বিশেষ সুখকর হয় না। অতিরিক্ত ইন্দ্রিয়সেবাজনিত কারণে জাতকের স্বাস্থ্যের অবনতি ঘটে। তবে গভীর প্রেম ও প্রণয়িনীর একনিষ্ঠতা এবং অকৃত্রিম ভালবাসা জাতকের বিবাহিত জীবনের অপূর্ণতাকে অনেকখানি পূরন করে দেয়। জাতকের স্ত্রী অনেক সদগুণের অধিকারিনী হয়ে থাকে। দাম্পত্য জীবনযাত্রা শেষ বয়সে ভাল হয়। জাতকের দুই স্ত্রী হওয়ার যোগ, সন্তানেরা বিশেষ কৃতী হয়। অবৈধ প্রেমের দিকে জাতকের মন বিশেষ ভাবে আকৃষ্ট হয়। ২৪ বর্ষ থেকে ২৯ বর্ষের মধ্যে সাধারণতঃ বিবাহ হয়ে যায়। সন্তানেরা বেশ প্রতিভাশালী হয়।

বন্ধুভাগ্যঃ বন্ধুভাগ্য অথ্যন্ত উত্তম। কোন বিদ্ধান বিদেশী বন্ধুর দ্বারাও জাতক বিশেষ উপকৃত হবে। বিদেশী বন্ধুর সংখ্যা বেশি হয়। মহিলা বান্ধবীর দ্বারা জাতক বিশেষ উপকৃত হবে। কোন সম্ভ্রান্ত মহিলা জাতকের উন্নতির সহায়ক হয়।

স্বাস্থ্যঃ মীনের জাতকের রোগব্যাধি খুব কম হয়। কিন্তু যখন হয় তা খুব ভীষণাকার ধারণ করে। আন্ত্রিক পীড়া, হাইড্রোসিল এবং পাকস্থলীর বৈকল্যে জাতক বিশেষ কষ্ট পাবে। ফুসফুস-সংক্রান্ত রোগ ও প্লুরিসি সম্বন্ধে জাতকরে সতর্ক থাকা উচিত। যৌনব্যাধি কোন অঙ্গের অসাড়তা সম্বন্ধে জাতক বিশেষ কষ্ট পায়, বিশেষ করে শেষ বয়সে।

যোগ্যতাঃ এমন কোন কাজ নেই যাতে জাতকের যোগ্যতা প্রকাশ পায় না। কাব্যচর্চা, সাহিত্যসৃষ্টি, অধ্যাপনা এবং বড় কোম্পানীর ম্যানেজার, চিকিৎসাশাস্ত্রের চর্চায় জাতকের যোগ্যতা বিশেষভাবে প্রকাশ পায়। সঙ্গীতেও জাতক কৃতিত্ব দেখাতে পারে।

রত্নপাথরঃ জন্মছক বিচার সাপেক্ষে।

শুভবর্ণঃ সোনালী, সাদা, মুগারং, গৈরিক এবং হালকা নীল।

স্মরণীয় বর্ষঃ ১০,১৯,২৮,৩৩,৩৭,৩৯,৪৪,৪৯,৫০,৫৪ ও ৫৯।

(উল্লেখিত ফলাফল নারীদের জন্য সমানভাবে প্রযোজ্য হবে।) 

ব্যক্তিগত জন্ম সময় অনুসারে গ্রহ সংস্থান এবং তদানুসার দশা-অন্তর্দশা, অষ্টবর্গ, ষন্নাড়ীচক্র, ত্রিপাপচক্র, সপ্তশূন্য বিচার, ষোড়ষবর্গ বিচার প্রভৃত ফলকে স্থির ভাগ্যফল বলে। সুতরাং সুক্ষ্ণ স্থির অথবা সুক্ষ্ণ অস্থরি ভাগ্যফল জানত হলে ব্যক্তিগত কোষ্ঠী অথবা সাল, মাস, তারখি, সময় এবং জন্মস্থান একান্ত প্রয়োজন। যাদের সঠিক জন্ম তারখি জানা নাই তারা হস্তকররেখাসহ বহুবধি বিচাররে মাধ্যম জানতে পারবনে। ভাগ্য বলতে এখানে সুসময় এবং দুঃসময়কে বুঝানো হয়ছে। ড. হাসান কবির ভাগ্য গণনা করনে না। তিনি সুসময় ও দুঃসময় গণনা কর থাকেন। রমনী বা নারীশ্রেনীগণ বিবাহিত ও অবিবাহিত স্থলে বিবাহিতা অবিবাহিতা পড়ে নিবেন। এরুপ সর্বক্ষেত্রে লিঙ্গান্তর পরবির্তন করে পড়ে নিবেন। যেমন : স্ত্রীর স্থলে স্বামী ইত্যাদি ইত্যাদি।
Note : প্রতিটি ব্যক্তিই Web Site এর মাসিক রাশি চক্রের প্রথম পৃষ্টায় বেশ কিছু গুরুত্বপূর্ন তথ্য দেওয়া আছে ঠিক তদ্রুপ একেবারে শেষেও বেশ কিছু গুরুত্বপূর্ন পরামর্শ দেওয়া আছে। আপনার PC তে বাংলা পড়া না গেলেও SolaimanLipi / Vrinda Font Install করে পড়তে হবে।

No comments:

Post a Comment